বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৬:০৩ অপরাহ্ন
সর্বশেষ খবর :
বিএসএমএমইউ ৬০০ নার্স নিয়োগ দেবে করোনায় দেশে ৩২ জনের মৃত্যু, শনাক্ত ২,১৩১ আ.লীগ বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে: তথ্যমন্ত্রী সরকারের দুঃশাসনের সীমা ছাড়িয়ে গেছে: রিজভী রেমিটেন্সের ইতিবাচক ধারা অব্যাহত খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে পরিবারের আবেদন চিরনিদ্রায় শায়িত রাহাত খান সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী চারদিনের রিমান্ডে এইচএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কাটছে না ‘১লা সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় চলবে গণপরিবহণ’ সিলেটে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ পুতিনের মেয়ের শরীরে অ্যান্টিবডি তৈরি করেছে রুশ ভ্যাকসিন ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩৪ লাখ পুলওয়ামায় লস্কর-ই-তৈয়বার তিন জঙ্গি নিহত ঘুর্ণিঝড় লরায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে ‘পুতিন একটু চা খাও’ বিশ্বে করোনায় সুস্থ হয়েছেন এক কোটি ৭২ লাখের বেশি করোনায় সবচেয়ে বিপর্যয়ের মুখে যুক্তরাষ্ট্র ভারতে ৮৭ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত ইউরোপে আবারও বাড়ছে করোনা সংক্রমণ
বিজ্ঞপ্তি :
চলছে পরীক্ষামুলক সংবাদ প্রচার

বিশ্বে পণ্য বাণিজ্যে সবচেয়ে বেশি অগ্রগতি ভিয়েতনামের

রিপোর্টারের নাম / ২৮২ জন দেখেছেন
প্রকাশ : বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৬:০৩ অপরাহ্ন

পণ্য বাণিজ্যকারী বিশ্বের শীর্ষ ৫০ দেশের মধ্যে গত ১০ বছরের সবচেয়ে বেশি এগিয়েছে দক্ষিণ এশিয়ার দেশ ভিয়েতনাম। বিশ্ব বাণিজ্য সংস্থার (ডব্লিউটিও) বাণিজ্য পরিসংখ্যান পর্যালোচনা ২০২০-তে উঠে এসেছে এই তথ্য। সংস্থাটি বলছে, পণ্য বাণিজ্যে ২০০৯ সালে ভিয়েতনামের অবস্থান ছিল ৩৯তম। ২০১৯ সালে দেশটি উঠে এসেছে ২৩তম অবস্থানে। এই দশ বছরের আর কোন দেশেরই এতো বড় উল্লম্ফন হয়নি।

সংস্থাটির পর্যবেক্ষণ, পণ্য প্রস্তুত ও গ্লোবাল ভ্যালু চেইনে দেশটির সক্রিয় উপস্থিতির কারণেই এতো অগগ্রতি হয়েছে। ২০০৯ থেকে ২০১৯; এই দশ বছরে পণ্য বাণিজ্যের ক্ষেত্রে ভিয়েতনামের পর বড় উত্থান হয়েছে ফিলিপাইনের। এই দেশটি ২০০৯ সালে শীর্ষ ৫০ দেশের তালিকার বাইরে থাকলেও (৫২তম) ২০১৯ সালে এসে ৩৯তম স্থান দখল করে।

বছর ব্যবধানের পণ্য উৎপাদন পরিষেবাতেও দুই অংকের প্রবৃদ্ধি হয়েছে ভিয়েতনামের। ২০১৮ সালের তুলনায় ২০১৯ সালের ভিয়েতনামের এই পরিষেবা বেড়েছে ১১ শতাংশ। এর কারণ হিসেবে ভিয়েতনামের ওপর বিদেশি বিনিয়োগকারীদের আস্থা বৃদ্ধি পাওয়াকে চিহ্নিত করেছে সংস্থাটি।

মূলত ইলেক্ট্রনিক খাতের বিশ্বের শীর্ষ বিনিয়োগকারীরা পণ্য উৎপাদন, সংযোজনের ক্ষেত্রে আস্থা পাওয়ায় দেশটিতে সরাসরি বিনিয়োগ বাড়িয়েছে। এক বছর আগের তুলনায় ২০১৯ সালে টেলিকম খাতের পণ্য রপ্তানিতেও দেশটির প্রবৃদ্ধি হয়েছে ১৯ শতাংশ। এই অগ্রগতির পেছনে কাজ করেছে মূলত কম্পিউটার ও ইলেক্ট্রনিক যন্ত্রাংশ রপ্তানি।

বর্তমানে ভিয়েতনামই মোবাইল ফোন রপ্তানিকারক শীর্ষ দেশের মধ্যে তৃতীয় অবস্থান ভিয়েতনামের। শীর্ষে রয়েছে চীন ও হংকং। ভিয়েতনামে জাপানি কোম্পানি তোশিবা ও দক্ষিণ কোরিয়ান কোম্পানি স্যামসাংয়ের বিনিয়োগের পর থেকেই ইলেক্ট্রনিক পণ্যের রপ্তানিবাজারে দ্রুত এগিয়ে যাচ্ছে দেশটি।

২০০৯ থেকে ২০১৯, এসময়ের মধ্যে সেবা খাতের বাণিজ্যে সবচেয়ে বেশি এগিয়েছে কাতার ও সংযুক্ত আরব আমিরাত। মূলত পরিবহন সেবা ও পর্যটনের ওপর ভর তাদের অবস্থানের এই উন্নয়ন হয়েছে। ২০০৯ সালে এখাতে কাতারের অবস্থান ছিল ৭৪তম। দশ বছরের ব্যবধানে ২০১৯ সালে দেশটি উঠে আসে ৪১তম স্থানে। এসময়ে ৩৪তম অবস্থান থেকে ২২তম স্থানে এসেছে সংযুক্ত আরব আমিরাত।

সংস্থাটির তথ্য, গত বছর (২০১৯) বিশ্বব্যাপাী পণ্য বাণিজ্য (আমদানি-রপ্তানি) কমেছে ৩ শতাংশ। যদিও এর আগের বছর এই বাণিজ্য বেড়েছিল ১০.২ শতাংশ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সংক্রান্ত খবর