বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০২:৫৮ অপরাহ্ন
সর্বশেষ খবর :
বিএসএমএমইউ ৬০০ নার্স নিয়োগ দেবে করোনায় দেশে ৩২ জনের মৃত্যু, শনাক্ত ২,১৩১ আ.লীগ বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে: তথ্যমন্ত্রী সরকারের দুঃশাসনের সীমা ছাড়িয়ে গেছে: রিজভী রেমিটেন্সের ইতিবাচক ধারা অব্যাহত খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে পরিবারের আবেদন চিরনিদ্রায় শায়িত রাহাত খান সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী চারদিনের রিমান্ডে এইচএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কাটছে না ‘১লা সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় চলবে গণপরিবহণ’ সিলেটে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ পুতিনের মেয়ের শরীরে অ্যান্টিবডি তৈরি করেছে রুশ ভ্যাকসিন ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩৪ লাখ পুলওয়ামায় লস্কর-ই-তৈয়বার তিন জঙ্গি নিহত ঘুর্ণিঝড় লরায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে ‘পুতিন একটু চা খাও’ বিশ্বে করোনায় সুস্থ হয়েছেন এক কোটি ৭২ লাখের বেশি করোনায় সবচেয়ে বিপর্যয়ের মুখে যুক্তরাষ্ট্র ভারতে ৮৭ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত ইউরোপে আবারও বাড়ছে করোনা সংক্রমণ
বিজ্ঞপ্তি :
চলছে পরীক্ষামুলক সংবাদ প্রচার

ক্রাইস্টচার্চে হামলাকারী ব্রেন্টন টারান্টের আমৃত্যু কারাদণ্ড

রিপোর্টারের নাম / ১৪৯ জন দেখেছেন
প্রকাশ : বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০২:৫৮ অপরাহ্ন

নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চে দুটি মসজিদে হামলা চালিয়ে বাংলাদেশিসহ ৫১ জনকে হত্যাকারী ব্রেন্টন টারান্টকে আমৃত্যু কারাদণ্ড দিয়েছে দেশটির আদালত। এ ঘটনায় আহত হয়েছিল ৪০জন। চারদিন ধরে শুনানির পর রায় ঘোষণা করা হয়। রায়ে বলা হয়েছে, সাজাভোগের সময় টারান্টের প্যারোলে মুক্তির কোনও সুযোগ নেই। টারান্টের এই হামলাকে অমানবিক আখ্যা দিয়ে বিচারক ক্যামেরন ম্যান্ডার বলেন, আমৃত্যু সাজাভোগ করলেও, এই অপরাধের শাস্তি যথেষ্ট হবে না।

মৃত্যুর আগ পর্যন্ত ক্রাইস্টচার্চের মসজিদে হামলাকারী ব্রেন্টন টারান্টকে থাকতে হবে কারাগারে। নিউজিল্যান্ডের আইনে মৃত্যুদণ্ডের বিধান না থাকায় যাবজ্জীবন দেয়া হয়েছে উগ্রবাদী টারান্টকে। এমনকি থাকছে না প্যারোলে সাময়িক মুক্তির সুযোগও। দেশটির ইতিহাসে যা প্রথম। বৃহস্পতিবার ক্রাইস্টচার্চের আদালতে মামলার রায় পড়ে শোনান বিচারক ক্যামেরন ম্যান্ডার।

টারান্টের এই হামলাকে অমানবিক বলে বর্ণনা করেন বিচারক। টারান্ট পরিকল্পিতভাবে দুটি মসজিদে হামলা করেন এবং কৃতকর্মের জন্য তার লজ্জিত হওয়া উচিত বলেও মন্তব্য ম্যান্ডারের।
এরইমধ্যে রায়ে সন্তোষ প্রকাশ করেছেন হতাহতদের স্বজনরা। আর প্রতিক্রিয়া জানাতে গিয়ে দেশটির প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডের্ন, সন্ত্রাসী টারান্টের নাম কোথাও উচ্চারিত হোক সেটাও চান না ।

নিউজিল্যান্ড প্রধানমন্ত্রী জ্যাসিন্ডা আরডের্ন বলেন, মুসলিম সম্প্রদায় যে অভিজ্ঞতার মধ্য দিয়ে গেছে, আমি জানি, তার বেদনা সহজে মুঁছে যাবে না । কিন্তু চারপাশে নিশ্চয়ই গোটা নিউজিল্যান্ডের সহমর্মিতার হাত অনুভব করতে পেরেছেন । যেই হাত সবসময়ই আপনাদের পাশে থাকবে। তবে আমি সন্তুষ্ট, কারণ জঘন্য ওই ব্যাক্তি কোনদিন আর আলোর মুখ দেখতে পাবে না ।

টারান্টের বিরুদ্ধে ক্রাইস্টচার্চের আল নূর মসজিদ এবং লিনউড ইসলামিক সেন্টারে গুলি চালিয়ে ৫১ জনকে হত্যা, ৪০ জনকে হত্যাচেষ্টা এবং সন্ত্রাসবাদের অভিযোগ আনা হয়েছিল। প্রথমে সব অভিযোগ অস্বীকার করলেও গেল মার্চ মাসে সব দোষ স্বীকার করে নেয় সে।

রাষ্ট্রপক্ষের আইনজীবিদের মতে, আরো একটি মসজিদে হামলার পরিকল্পনা ছিলো টারান্টের । মসজিদগুলো পুড়িয়ে যত বেশি লোককে সম্ভব হত্যা করাই ছির তার উদ্দেশ্য ।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সংক্রান্ত খবর