বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৪:০৫ অপরাহ্ন
সর্বশেষ খবর :
বিএসএমএমইউ ৬০০ নার্স নিয়োগ দেবে করোনায় দেশে ৩২ জনের মৃত্যু, শনাক্ত ২,১৩১ আ.লীগ বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে: তথ্যমন্ত্রী সরকারের দুঃশাসনের সীমা ছাড়িয়ে গেছে: রিজভী রেমিটেন্সের ইতিবাচক ধারা অব্যাহত খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে পরিবারের আবেদন চিরনিদ্রায় শায়িত রাহাত খান সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী চারদিনের রিমান্ডে এইচএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কাটছে না ‘১লা সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় চলবে গণপরিবহণ’ সিলেটে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ পুতিনের মেয়ের শরীরে অ্যান্টিবডি তৈরি করেছে রুশ ভ্যাকসিন ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩৪ লাখ পুলওয়ামায় লস্কর-ই-তৈয়বার তিন জঙ্গি নিহত ঘুর্ণিঝড় লরায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে ‘পুতিন একটু চা খাও’ বিশ্বে করোনায় সুস্থ হয়েছেন এক কোটি ৭২ লাখের বেশি করোনায় সবচেয়ে বিপর্যয়ের মুখে যুক্তরাষ্ট্র ভারতে ৮৭ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত ইউরোপে আবারও বাড়ছে করোনা সংক্রমণ
বিজ্ঞপ্তি :
চলছে পরীক্ষামুলক সংবাদ প্রচার

করোনায় বেকার সোয়া ৩ লাখ পোশাক শ্রমিক: বিলস

রিপোর্টারের নাম / ১৫৪ জন দেখেছেন
প্রকাশ : বৃহস্পতিবার, ১৩ মে ২০২১, ০৪:০৫ অপরাহ্ন

করোনা সংকটে সোয়া ৩ লাখ পোশাক শ্রমিক তাদের কাজ হারিয়ে বেকার হয়ে পড়েছে বলে দাবি বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজ-বিলস’র। এসময়ে প্রায় ১ হাজার ৯১৫টি কারখানা বন্ধ ও লে-অফ হয়েছে বলেও জানিয়েছে সংস্থাটি। তবে, সবগুলো কারখানাই রপ্তানিমুখী নয় বলেও জানানো হয়।

বৃহস্পতিবার (২৭ আগস্ট) বিলস’র এফএনভি প্রকল্পের আওতায় জাতীয় প্রেসক্লাবে ‘কোভিড-১৯: তৈরি পোশাক শিল্পে শোভন কাজের পরিস্থিতি’ পর্যালোচনা শীর্ষক সংবাদ সম্মেলনে একথা জানিয়েছে সংস্থাটি।

সংবাদ সম্মেলনে কোভিড-১৯ মহামারির কারণে তৈরি পোশাক শিল্পের শোভন কাজের বর্তমান পরিস্থিতি তুলে ধরা হয়। বর্তমানে পোশাক শ্রমিকদের টিকে থাকতে সংগ্রাম করতে হচ্ছে উল্লেখ করে ট্রেড ইউনিয়ন নেতারা শ্রমিকদের সহায়তার লক্ষ্যে সরকারকে উদ্যোগী হওয়ার আহ্বান জানান।

বিলসের দাবি, প্রযুক্তি নির্ভর হয়ে পড়ার কারণে এ খাতে কর্মরত ৬০ শতাংশ শ্রমিকের চাকুরি হারানোর আশঙ্কা করা হচ্ছে। বর্তমান সময়ের এই কোভিড-১৯ পরিস্থিতিতে নানা বিপর্যয়ের মধ্যে বেড়েছে শ্রমিক ছাঁটাইয়ের হার। অনেক ক্ষেত্রেই আইন না মেনেই ছাঁটাইয়ের ঘটনা ঘটছে। অনেক ক্ষেত্রে শ্রমিকরা বকেয়া বেতন-ভাতা ও ন্যায্য ক্ষতিপূরণ পাচ্ছেন না।

সংবাদ সম্মেলনে জানানো হয়, দেশের জিডিপি প্রবৃদ্ধির হার উর্ধ্বমুখী হলেও পোশাক শ্রমিকদের জীবনমান উন্নয়নের হার নিম্নমুখীই থেকে যাচ্ছে। এর অন্যতম কারণ জাতীয় উন্নয়নের সঙ্গে পোশাক শ্রমিকদের মজুরি সামঞ্জস্যপূর্ণ নয় বলে মনে সংস্থাটি।

এতে লিখিত বক্তব্য পাঠ করেন বিলস’র উপদেষ্টা পরিষদ সদস্য ও শ্রমিক কর্মচারী ঐক্য পরিষদ-স্কপের যুগ্ম সমন্বয়কারী নইমুল আহসান জুয়েল। লিখিত বক্তব্যে তুলে ধরা হয়, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা এসডিজির ১৭টি লক্ষ্যের মধ্যে ৮ নম্বর লক্ষ্য সবার জন্য শোভন কাজ নিশ্চিত করা। আর সেই লক্ষ্য অর্জনে অর্থনৈতিক, সামাজিক ও রাজনৈতিক ক্ষেত্র উন্নয়নে বাংলাদেশ সরকার নানা পদক্ষেপ হাতে নিয়েছে। কিন্তু বছর বছর প্রবৃদ্ধির হার উর্ধ্বমুখী হলেও পোশাক শ্রমিকদের জীবনমান উন্নয়নের হার থেকে যাচ্ছে নিম্নমুখী।

এর বড় কারণ জাতীয় উন্নয়নের সঙ্গে পোশাক শ্রমিকদের মজুরি সামঞ্জস্যপূর্ণ নয়। করোনার ভয়াবহ সংকটে লকডাউন চলাকালীন পোশাক শ্রমিকদের মজুরি না পাওয়া, সরকার ঘোষিত প্রণোদনা পাওয়ার ক্ষেত্রে অনিশ্চয়তা, কারখানা খোলা ও বন্ধ রাখার বিষয়ে বিভ্রান্তিকর সিদ্ধান্তের কারণে এই শিল্পের শ্রমিকরা সীমাহীন দূর্ভোগের শিকার হয়েছেন বলেও দাবি করা হয়।

এছাড়া আবাসস্থল সংকট, বিনা নোটিশে শ্রমিক ছাঁটাই, লে-অফ ঘোষণা ও এই প্রাদুর্ভাবের সময় সামাজিক দুরত্বকে তুচ্ছ করে শ্রমঘন এলাকাগুলোতে বেতন আদায়ের জন্য শ্রমিকদের বিক্ষোভ, সবকিছু মিলিয়ে এই মহামারিতেও তৈরি পোশাক শিল্পের শ্রমিকদেরকে টিকে থাকার জন্য সংগ্রাম করতে হচ্ছে। গেল এপ্রিল থেকে প্রায় প্রতিদিনই শ্রমিক বিক্ষোভের ঘটনা ঘটছে বলেও জানায় সংস্থাটি।

বিলস’র ভাইস চেয়ারম্যান আনোয়ার হোসাইনের সভাপতিত্বে ও সংস্থাটির ভাইস চেয়ারম্যান ও ইন্ডাস্ট্রি-অল বাংলাদেশ কাউন্সিলের ঢাকা-মিরপুর ক্লাস্টার কমিটির সমন্বয়কারী আমিরুল হক আমিনের সঞ্চালনায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন ইন্ডাস্ট্রি-অল বাংলাদেশ কাউন্সিল-আইবিসি সাধারণ সম্পাদক চায়না রহমান, ইন্ডাস্ট্রি-অল বাংলাদেশ কাউন্সিল টঙ্গী-গাজীপুর ক্লাস্টার কমিটির সমন্বয়কারী সালাউদ্দিন স্বপন, বাংলাদেশ ফেডারেশন অব ওয়ার্কার্স সলিডারিটির সভাপতি রুহুল আমিন, বাংলাদেশ মুক্ত শ্রমিক ফেডারেশনের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক শহীদুল্লাহ বাদল এবং বিলস পরিচালক নাজমা ইয়াসমীন।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সংক্রান্ত খবর