বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:১৪ অপরাহ্ন
সর্বশেষ খবর :
বিএসএমএমইউ ৬০০ নার্স নিয়োগ দেবে করোনায় দেশে ৩২ জনের মৃত্যু, শনাক্ত ২,১৩১ আ.লীগ বিচার বহির্ভূত হত্যাকাণ্ডের বিরুদ্ধে: তথ্যমন্ত্রী সরকারের দুঃশাসনের সীমা ছাড়িয়ে গেছে: রিজভী রেমিটেন্সের ইতিবাচক ধারা অব্যাহত খালেদা জিয়ার সাজা স্থগিতের মেয়াদ বাড়াতে পরিবারের আবেদন চিরনিদ্রায় শায়িত রাহাত খান সিনহা হত্যা: পুলিশের মামলার তিন সাক্ষী চারদিনের রিমান্ডে এইচএসসি পরীক্ষা নিয়ে অনিশ্চয়তা কাটছে না ‘১লা সেপ্টেম্বর থেকে আগের ভাড়ায় চলবে গণপরিবহণ’ সিলেটে সড়ক দুর্ঘটনায় নিহত ৫ পুতিনের মেয়ের শরীরে অ্যান্টিবডি তৈরি করেছে রুশ ভ্যাকসিন ভারতে করোনা আক্রান্ত ছাড়াল ৩৪ লাখ পুলওয়ামায় লস্কর-ই-তৈয়বার তিন জঙ্গি নিহত ঘুর্ণিঝড় লরায় যুক্তরাষ্ট্রে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ১৪ জনে ‘পুতিন একটু চা খাও’ বিশ্বে করোনায় সুস্থ হয়েছেন এক কোটি ৭২ লাখের বেশি করোনায় সবচেয়ে বিপর্যয়ের মুখে যুক্তরাষ্ট্র ভারতে ৮৭ হাজারের বেশি স্বাস্থ্যকর্মী করোনায় আক্রান্ত ইউরোপে আবারও বাড়ছে করোনা সংক্রমণ
বিজ্ঞপ্তি :
চলছে পরীক্ষামুলক সংবাদ প্রচার

একাদশে ভর্তির প্রথম ধাপে আবেদন ১৩ লাখ ৪২ হাজার

রিপোর্টারের নাম / ২০৯ জন দেখেছেন
প্রকাশ : বৃহস্পতিবার, ২৯ জুলাই ২০২১, ০৫:১৪ অপরাহ্ন

ঢাকা শিক্ষা বোর্ডের সিস্টেম এনালিস্ট মঞ্জুরুল কবীর জানিয়েছেন, করোনা ভাইরাস মহামারীর কারণে বিলম্বিত একাদশ শ্রেণির ভর্তি কার্যক্রমের প্রথম পর্যায়ে শিক্ষার্থীর আবেদন জমা পড়েছে ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ জন। গত ৯ অগাস্ট সকাল ৭টা থেকে ২০ অগাস্ট রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত এসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেন।

এসএসসি ও সমমানের পরীক্ষায় এবার ১৬ লাখ ৯০ হাজার ৫২৩ জন উত্তীর্ণ হয়েছেন। এদের মধ্যে কারিগরি বোর্ড থেকে পাস করেছেন ৯৫ হাজার ৮৯৫ জন।

ঢাকা বোর্ড কেন্দ্রীয়ভাবে একাদশ শ্রেণিতে ভর্তিতে যে কার্যাক্রম চালাচ্ছে, তার মাধ্যমেই আবেদন করতে হচ্ছে দেশের নয়টি সাধারণ বোর্ড এবং মাদ্রাসা বোর্ড থেকে উত্তীর্ণ শিক্ষার্থীদের। আর কারিগরি বিভাগ থেকে পাস করা শিক্ষার্থীদের কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তির আবেদন করতে হবে কারিগরি বোর্ডের অধীনে। এই হিসাবে কারিগরির শিক্ষার্থী বাদে দেশে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য আবেদনের যোগ্য শিক্ষার্থী আছে ১৫ লাখ ৯৪ হাজার ৬২৮ জন। তাদের মধ্যে ১৩ লাখ ৪২ হাজার ৭১৩ জন প্রথম পর্যায়ে আবেদন করেছে। অর্থাৎ, মাধ্যমিক পাস করা দুই লাখ ৫১ হাজার ৯১৫ জন শিক্ষার্থী এখনও একাদশ শ্রেণিতে ভর্তি হওয়ার আবেদন করেনি।

ঢাকা বোর্ডের একজন কর্মকর্তা বলেন, এখনও যারা আবেদন করেনি, তারা আরও দুই দফায় আবেদনের সুযোগ পাবে। তবে কোনো বছরই মাধ্যমিক উত্তীর্ণ শতভাগ শিক্ষার্থী একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করে না।

এবার শুধু অনলাইনের (www.xiclassadmission.gov.bd) মাধ্যমে একাদশ শ্রেণিতে ভর্তির আবেদন করেছে শিক্ষার্থীরা। একজন শিক্ষার্থীকে কমপক্ষে পাঁচটি কলেজের পছন্দক্রম জানিয়ে আবেদন করতে হচ্ছে। সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করার সুযোগ রাখা হয়েছে। শিক্ষার্থীর মেধা এবং তার পছন্দক্রম বিবেচনা করে তাকে নির্দিষ্ট কলেজে ভর্তির জন্য মনোনীত করা হবে।

প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে আগামী ২৫ অগাস্ট রাত ৮টায়।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ সংক্রান্ত খবর